Embracing diversity in ASIA through the adoption of Inclusive Open Practices (DIVERSASIA)
Oct 07, 2021

Embracing diversity in ASIA through the adoption of Inclusive Open Practices (DIVERSASIA)

প্রকল্পের উপযোগিতাঃ
প্রতিবন্ধী শিক্ষার্থীরা সাধারন সহপাঠিদের মতো যাতে উচ্চশিক্ষায় (HE) একই সুবিধা এবং ডিজিটাল প্রশিক্ষণ উপকরণ (OERs ওপেন এডুকেশনাল রিসোর্সেস এবং MOOCs - ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স) উপভোগ করতে পারে তা নিশ্চিত করার উদ্যোগ গ্রহন করা প্রয়োজন। DIVERSASIA গবেষণা প্রকল্পটির উদ্দেশ্য হল ভারতীয় এবং বাংলাদেশী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের (HEIs) দক্ষতা এবং সম্পদ তৈরির জন্য একটি মডেল ডিজাইন করা, যাতে প্রতিবন্ধী শিক্ষার্থীরা সাধারন শিক্ষার্থীদের মত উচ্চশিক্ষায় সমসুযোগ প্রাপ্ত হয়। ইউনিভার্সাল ডিজাইন অফ লার্নিং (ইউডিএল) নির্দেশিকা এবং নীতি অনুসরণ করে নির্দেশিকা, চেকলিস্ট এবং অধিকতর প্রশিক্ষন সহ HE শিক্ষক ও সংশ্লিষ্ট কর্মীদের অন্তর্ভুক্তিমূলক শিক্ষা প্রশিক্ষণ এবং সরঞ্জাম সরবরাহ করা। DIVERSASIA প্রকল্পটিতে ভারতে দু’টি এবং বাংলাদেশের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সহ  দু’টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এবং যুক্তরাজ্য, বুলগেরিয়ার, বেলজিয়াম, লাটভিয়া, তুরস্ক এবং সার্বিয়ার বিশ্ববিদ্যালয় সমূহের অভিজ্ঞ ইনক্লুসিভ শিক্ষা বিশেষজ্ঞদের লব্ধ প্রক্রিয়া এবং অন্তর্ভুক্ত শিক্ষামূলক সরঞ্জামকিট ব্যবহার করে এই প্রতিবন্ধী শিক্ষার্থীদের একীভূত করতে পারে তা নিশ্চত করবে।

প্রকল্প হতে প্রাপ্ত সম্ভাব্য ফলাফলঃ

  • DIVERSASIA হ্যান্ডবুক যা এশিয়ার একবিংশ শতাব্দীর উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের অন্তর্ভুক্তি, বৈচিত্র্য এবং সাংস্কৃতিক পার্থক্যের বিষয়গুলি কাটিয়ে উঠার কৌশলগুলি পরামর্শ দেবে।
  • শিক্ষার সার্বজনীন নকশা বাস্তবায়নের জন্য গাইডলাইন, চেকলিস্ট, সেরা / ভাল অনুশীলন সহ অভিনব টুলকিট।
  • OER এবং MOOCs এর উদ্ভাবনী মূল্যায়ন এবং বৈধকরণ কৌশল প্রণয়ন যা শিক্ষার সমযোগিতাকে আরো বৃদ্ধি করবে আর অধিকতর মূল্যায়নের অবকাশ তৈরী করবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এই প্রকল্পে প্রতিনিধিত্ব করছেন:

অধ্যাপক ড মোঃ শামীম কায়সার
প্রকল্প ব্যবস্থাপক
ড শামীম আল মামুন
সহকারী প্রকল্প ব্যবস্থাপক

প্রকল্প নং: 618615-EPP-1-2020-UK-EPPKA2-CBHE-JP
প্রকল্পের মেয়াদ: 15 জানুয়ারি, 2021 থেকে 14 জানুয়ারি, 2024 পর্যন্ত।
মূল প্রকল্পে বরাদ্দকৃত মোট তহবিলের পরিমাণ: EUR 1000000.00

Facebook: https://www.facebook.com/DiversAsia
Website: https://diversasia-accessible-he.eu